"উইমেন্স টি-টুয়েন্টি চ্যালেঞ্জ" এ ডাক পেয়েছেন তারা।

নারী আই পি এল এ খেলবেন দুই বাংলাদেশী

ফারজানা নিপা, ঢাবি। | প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০ ১৬:৩০; আপডেট: ২১ অক্টোবর ২০২০ ১৬:৩৯

ছবিঃ সংগৃহীত

করোনার বিষাক্ত হাওয়া লেগেছে প্রতিটি সেক্টরে। করোনার এই বিষাক্ত হাওয়া থেকে বাদ যায়নি ক্রিকেট অঙ্গনও। করোনার প্রকোপের জন্য সব ধরনের ক্রিকেটই বন্ধ ছিল গত কয়েক মাস ধরে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়াতে দুই একটি টুর্নামেন্ট শুরু হয়েছে।
করোনার প্রকোপে মার্চে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে খেলার বাইরে বাংলাদেশ নারী ক্রিকেট দল।ছেলেরা দলীয় অনুশীলন শুরু করলেও মেয়েদের ক্রিকেট এখনো সেভাবে মাঠে নামাতে পারেনি বিসিবি। থমকে যায় অনুশীলনও। এই দুঃসময়েই বাংলাদেশের দুজন নারী ক্রিকেটার সালমা খাতুন ও জাহানারা বেগম পেয়েছেন একটি সুসংবাদ। দেশের দুই নারী ক্রিকেটার সুযোগ পেয়েছেন মেয়েদের আইপিএলে।
টুর্নামেন্টটির নাম 'উইমেন্স টি-টিয়োন্টি চ্যালেঞ্জ'। আইপিএলের সাথে কিছু মিল থাকায় এটি নারী আইপিএল নামেই সমাদৃত। তৃতীয়বারের মত মাঠে গড়াচ্ছে মেয়েদের আইপিএল। এই নারী আইপিএলেই ডাক পেয়েছেন বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দলের এই দুই নক্ষত্র।

আগামী ৪ নভেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে নারী ক্রিকেটারদের আইপিএল।ভারতীয় ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠেয় এই নারী টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলবে তিনটি দল।

জাহানারা বেগম খেলবেন ভেলোসিটি দলের হয়ে। তিনি গত বছরও এই দলের হয়েই নারী আইপিএলে খেলেছেন। ১ এপ্রিল, ১৯৯৩ সালে খুলনায় জন্মগ্রহণ করেন। বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলে থাকেন। তিনি ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার এবং ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলে থাকেন। বর্তমানে তিনি বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

সালমা খাতুন এবারই প্রথম ডাক পেয়েছেন নারী আইপিএলে। তিনি খেলবেন ট্রেইলব্লেজার্সের জার্সি গায়ে। আইপিএলে খেলার সুযোগ পেয়ে অনেক উচ্ছ্বসিত সালমা। নিজেকে তিনি ভাগ্যবানও মনে করছেন। নিজের সেরা পারফরম্যান্স দেয়ার জন্য তিনি প্রস্তুত। আইপিলে নিজের সেরা পারফরম্যান্স দিয়ে দেশের নাম উজ্জ্বল করতে চান সালমা।

১অক্টোবর, ১৯৯০ সালে খুলনা জেলায় জন্মগ্রহণ করেন এই প্রথিতযশা প্রমিলা ক্রিকেটার। তিনি ডানহাতে ব্যাটিং করে থাকেন। পাশাপাশি ডানহাতে অফ ব্রেক বোলিংও করে থাকেন। পূর্বে তিনি বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। ২০১২ সালে মহিলাদের টি২০ এশিয়া কাপেও অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন তিনি। সালমা বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের অলরাউন্ডার।

এই নারী আইপিএলে বাংলাদেশ ও শ্রীলংকার দুই জন করে ক্রিকেটার অংশ নিবেন। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বেশ কয়েকজন খেলোয়ারও থাকবেন।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top