ডায়বেটিসে আক্রান্তদের জন্য বিশেষ পিঠার রেসিপি।

ফারজানা নিপা, ঢাবি। | প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২০ ১৬:৪৪; আপডেট: ১৭ নভেম্বর ২০২০ ১৬:৪৪

ছবিঃ সংগৃহীত

১৪ নভেম্বর বিশ্ব ডায়বেটিস দিবস পালিত হয়ে গেছে। তাই যারা ডায়বেটিসে আক্রান্ত তাদের জন্য রয়েছে বিশেষ পিঠার রেসিপি।

সুগার ফ্রি ক্ষীরশা উপকরণ- লিকুইড দুধ ১ লিটার, পোলাওয়ের চালের গুঁড়া ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, এলাচ ৩-৪টি, জিরোক্যাল ৫ স্যাশে (স্বাদ অনুযায়ী)

প্রস্তুতপ্রণালী - দুধ জ্বাল দিয়ে ৩০০ মিলি পরিমাণ করে নিন। দুধের সঙ্গে এলাচ দিন। অবশিষ্ট উপকরণ দিয়ে জ্বাল করে থকথকে করে নামিয়ে নিন।

ক্ষীরশা পাটিসাপটা উপকরণ- পোলাওয়ের চালের গুঁড়া ২ কাপ,ময়দা ১ কাপ, সুজি আধা কাপ, লবণ ১ চিমটি, ঘি ২ টেবিল চামচ, লিকুইড দুধ দেড় কাপ বা প্রয়োজনমতো, জিরোক্যাল ১০ স্যাশে বা স্বাদমতো, সুগার ফ্রি ক্ষীরশা ২ কাপ, ঘি/তেল পরিমাণমত(ফ্রাইপ্যানে ব্রাশ করার জন্য?

প্রস্তুতপ্রণালী- ঘি/তেল ও ক্ষীরশা ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে পাতলা বেটার তৈরি করে ঢেকে রাখুন ২ ঘণ্টা। চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে ঘি/তেল ব্রাশ করে গরম হলে ডালের চামচে দুই চামচ গোলা দিয়ে দিন। পাতলা করে ছড়িয়ে দিন। রুটি শুকিয়ে এলে লম্বা করে ক্ষীরশা বিছিয়ে দিন। এবার পার্টির মতো মুড়ে চুলা থেকে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম বা ঠাণ্ডা।

দুধপুলি উপকরণ- কাই তৈরি করতে চালের গুঁড়া ২ কাপ, পানি ২ কাপ, লবণ ১ চিমটি। চালের গুঁড়া শুকনা খোলায় টেলে নিন। এবার হাঁড়িতে পানি ও লবণ দিয়ে ফুটিয়ে চালের গুঁড়া দিয়ে কাই করে নিন। পিঠা তৈরি করতে লাগবে পরিমাণমত কাই, ক্ষীরশা ২ কাপ, দুধ ২ লিটার, এলাচ ৩-৪টি, জিরোক্যাল ১০-১৫ স্যাশে।

প্রস্তুতপ্রণালী - পরিমাণমত কাই নিয়ে হাতের তালুতে রেখে ঘোলের মতো তৈরি করে নিন। এবার ভেতরে ক্ষীরশার পুর ভরে চেপে মুখ বন্ধ করে দিন। এভাবে সবগুলো তৈরি করে নিন। চুলায় দুধ দিয়ে জ্বাল করুন এবং এর মধ্যে এলাচ দিন। দুধ অর্ধেক হয়ে এলে পিঠাগুলো দিয়ে দিন। এরপর জিরোক্যাল দিয়ে জ্বাল দিয়ে নামিয়ে নিন এবং গরম বা ঠাণ্ডা পরিবেশন করুন।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top