নারকেল ও তিলের নাড়ু কিভাবে তৈরি করবেন?

ফারজানা নিপা, ঢাবি। | প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২০ ১৯:৫৫; আপডেট: ৪ নভেম্বর ২০২০ ২১:৫৭

ছবিঃ সংগৃহীত

বাঙালিরা এমনিতেই খুব অতিথি পরায়ণ। তার উপরে তো বারো মাসে তেরো পার্বন লেগেই থাকে। এই বারো মাসে তেরো পার্বনে বাঙালি রমণীরা বিভিন্ন ধরনের মুখরোচক খাবার তৈরি করে। আজকের আয়োজন তেমন দুইটি খাবার নিয়ে। খাবার দুইটি হলো নারকেলের নাড়ু ও তিলের নাড়ু। আহা নাম শুনতেই জিহ্বায় জল চলে এলো। নাড়ু খেতে কে না ভালবাসে!আর তা যদি হয় নারকেলের নাড়ু আর তিলের নাড়ু তাহলে তো কোনো কথাই নাই।

এই দুই নাড়ুর প্রস্তুত প্রণালী তুলে ধরছি-

নারকেলের নাড়ু তৈরি করতে যা যা লাগবেঃ নারকেল কোরা ২ কাপ, এলাচি গুঁড়া আধা চা চামচ,গুড় ১ কাপ,নারকেল গুঁড়া ১ কাপ,ঘি ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেনঃ একটা কড়াইয়ে প্রথমে ঘি গরম করে নিন।তারপর এতে নারকেল কোরা দিয়ে এক মিনিট ভাজুন।এবার এতে গুড় দিয়ে ১০ থেকে ১৫ মিনিটের মত জ্বাল দিন। যখন আঠালো হয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে এলাচি গুঁড়া মিশিয়ে হালকা ঠাণ্ডা করে নিন। এবার হাতে অল্প করে ঘি মেখে অল্প মিশ্রণ নিয়ে পছন্দমত লাড্ডুর আকার দিয়ে নারকেলের গুঁড়ায় গড়িয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন। চাইলে এটি অনেকদিন সংরক্ষণও করতে পারবেন।

তিলের নাড়ু তৈরি করতে যা যা লাগবেঃ ১ কাপ সাদা তিল, ১/২ আখের গুড়, ২ টেবিল চামচ ঘি, ১/৪ কাপ বাদাম ভাজা

যেভাবে তৈরি করবেনঃ প্রথমে মাঝারি আঁচে একটি প্যানে তিল নিয়ে বাদামি রং না আসা পর্যন্ত ভাজুন। আরেকটি প্যান চুলায় দিয়ে হালকা আঁচে গুড় দিয়ে সিরা তৈরি করুন। গুড়ের সিরা হয়ে গেলে এতে তিল, ভাজা বাদাম দিয়ে ভালভাবে মিশিয়ে নামিয়ে নিন। তারপর হাতে অল্প তেল বা ঘি মাখিয়ে তিল দিয়ে পছন্দমত গোল করে লাড্ডু তৈরি করে নিন। তৈরি হয়ে গেলে মজাদার তিলের লাড্ডু। এটিও চাইলে সংরক্ষণ করে অনেকদিন খেতে পারবেন।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top