পাকোড়ার প্রস্তুত প্রণালী।

ফারজানা নিপা, ঢাবি। | প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০ ২৩:১৬; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৯:৪১

ছবিঃ সংগৃহীত
বছরের প্রতিটি দিনই বিকেলে আমাদের কিছু না কিছু নাস্তা চাই-ই চাই। যদি মচমচে তেলে ভাজা কিছু হয় তাহলে তো কথাই নেই। শীতের বিকেলে গরম গরম নাস্তা খাওয়ার মজাই আলাদা। ছুটির দিনে বিংবা ঘরোয়া আড্ডায় তৈরি করে ফেলতে পারেন মজাদার এই নাস্তা দুটি। শীতের বিকেলে সহজে বানানো যায় এমনই দুটি ঝটপট নাস্তার রেসিপি নিয়ে হাজির হলাম।
সবজি পাকোড়া উপকরণ- আলু মাঝারি ২টি, বাঁধাকপি কুচি আধা কাপ,গাজরকুচি আধা কাপ, ফুলকপি কুচি আধা কাপ, বেসন ১ কাপ, লবণ স্বাদমতো, কসুরি মেথি ১ চা-চামচ,আদাবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ ও তেল ভাজার জন্য।
 
প্রস্তুতপ্রণালী- আলু চিকন করে কেটে নিন।একই রকম করে গাজর,বাঁধাকপি কেটে নিন। ফুলকপি ছোট ছোট করে নিন।চাইলে আপনার পছন্দমতো অন্য সবজিও ছোট টুকরা করে উপকরণ একত্রে মিশিয়ে সামান্য পানি দিয়ে মেখে নিন। কড়াইয়ে তেল গরম করে পাকোড়ার আকারে নিয়ে মাঝারি আঁচে বাদামি করে ভেজে তুলে গরম গরম পরিবেশন করুন।
 
মুরগির পাকোড়া উপকরণ- হাড় ছাড়া মুরগির মাংস ২৫ গ্রাম,গরম মসলার গুঁড়া আধা চা-চামচ, কুসুম গরম তেল ১ চা-চামচ, চাট মসলা আধা চা-চামচ, বেসন ৩ টেবিল চামচ,টমেটো সস ১ টেবিল চামচ,সয়া সস ১ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ,কর্নফ্লাওয়ার বা চালের গুঁড়া ২ টেবিল চামচ, পুদিনাকুচি ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, লবণ সামান্য ও তেল ভাজার জন্য।
 
প্রস্তুতপ্রণালী- মুরগির মাংস হাড় থেকে আলাদা করে নিন।তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মেশান।এবার ১ টেবিল চামচ কুসুম গরম তেল এতে মেশান।পাত্রে তেল মাঝারি আঁচে গরম করুন।তেল গরম হলে অল্প অল্প করে পাকোড়ার আকারে তেলে ছাড়ুন।বেশি আঁচে ভাজবেন না,তাহলে ভেতরে কাঁচা থেকে যাবে।এক পাশ হয়ে গেলে উল্টে অন্য পাশ ভেজে তেল থেকে তুলে নিন এবং গরম গরম পরিবেশন করুন।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top