মেঘ দেখে কেউ করিস নে ভয়, আড়ালে তার সূর্য হাসে।

স্বর্ণা, ড্যাফোডিল ইন্ট্যারন্যাশনাল ইউনিভার্সিটি। | প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০ ১৯:৪৮; আপডেট: ১৪ নভেম্বর ২০২০ ২০:৪৩

ছবিঃ ইন্টারনেট

জীবনে সাফল্য পেতে হলে আপনাকে বাঁধার সম্মুখীন হতে হবে এটা খুব স্বাভাবিক, কিন্তু এই স্বাভাবিক বিষয়টা যারা মেনে নিয়ে নিজেদের লক্ষ্যে অটুট থাকে তারাই তাদের জীবনে সফল। আমি যদি বলি নারীদের কে এমন পরিস্হিতির স্বীকার অনেক বেশি হতে হয়, হয়তো অনেকেই এর বিরোধিতা করবেন কড়া ভাবে। কিন্তু আজ ইতিহাস কথা বলে। ইতিহাস কে সামনে আনতে গিয়ে প্রথমেই মনে পড়লো বেগম রোকেয়ার কথা। তার পরিবার থেকে শিক্ষা গ্রহনের কোনো পথ ছিলো না। তবুও পরবর্তীতে তিনি ছিলেন নারী পথিকৃৎ। আপনি বলতে পারেন, একজন কে দিয়ে কি আর উদাহরণ হয়! আমি বলবো প্রীতিলতা ওয়াদ্দেদার এর কথা। দৃষ্টান্ত স্হাপন করে গেছেন যে নারীরাও পারে আন্দোলন করতে। তখন কার সময়ে যা ছিল পাহাড়সম। মনে করা হতো পর্বতারোহী শুধুমাত্র ছেলেরাই হতে পারে, তা ভুল প্রমান করেছেন ওয়াসফিয়া নাজনীন।

এভারেস্ট জয় করলেন নিমিষেই। এভাবে যুগে যুগে প্রতিটি সময়ে নারীরা যুগান্তকারী উদাহরণ সৃষ্টি করেছেন শত বাধা বিপত্তি পেরিয়ে। আমাদের জীবনে অনেক ক্ষেত্র বিদ্যমান যেগুলোতে আমরা বার বার মুখ থুবড়ে পড়ে যায়। হ্যা, ব্যর্থতা আসবেই। এটি কোনো বিষয় নয়, বরং এগুলো থেকে শিক্ষা নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। আর এখানেই নারীদের মহত্ব। তারা বিভিন্ন সময়ে, বিভিন্ন অবতারে এসে আমাদের শক্তি যোগায়। কখনো মা, কখনো বোন, কখনো বা অন্য কোন অবতার, কিন্তু তাদের উৎসাহ, প্রেরণা যোগানোর জায়গাটায় তারা থাকেন অনন্য হয়ে। তারা যে শুধু নিজেরাই বাধা অতিক্রম করে তা নয়, বরং সাথে সাথে তারা আপনাকেও বাধা অতিক্রম করায়। তারা যেমন এ বিশ্বকে তাদের নিজস্ব শক্তি এবং অদম্য চাহিদা দ্বারা এগিয়ে নিয়ে যায়, তেমনি চায় তাদের পাশে যারা রয়েছেন তারাও যেন সমভাবে এগিয়ে যেতে পারে।

অনেকটা বলতে পারেন মনোশক্তির যোগানদাতা হিসেবেও তাদের যেন জুড়ি নেই। কিন্তু এর মানেই এই না যে তারা পৃথিবীকে একাই পরিবর্তন করে দিচ্ছে। কিন্তু হ্যা, তারা মনের শক্তির রসদটা যোগান দিচ্ছে যথেষ্ঠ ভাবে। যেখানে মেঘ দেখে ভয় করার কথা ভাবা হচ্ছিলো, সেখানে তারা একাই মেঘ ঠেলে রোদ এনে দিচ্ছে। এভাবেই তারা অনন্য হয়ে ওঠে। এভাবেই কখনো সামনে থেকে, কখনো পর্দার আড়ালে থেকে তারা ভুমিকা রেখে যায়। তাই আজ তাদের উদ্দেশ্যে আমরা স্বগৌরবে বলতে পারি "নারী অদম্য, নারীতেই শক্তি"।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top