আত্মবিশ্বাসী হও; বিজয় আসবেই।

নুসরাত রুবাইয়াত নীলা, লোক প্রশাসন বিভাগ, ঢাবি। | প্রকাশিত: ৫ নভেম্বর ২০২০ ১১:৫৭; আপডেট: ৫ নভেম্বর ২০২০ ১২:০১

ছবিঃ নুসরাত রুবাইয়াত নীলা।

আমরা যত বড় হচ্ছি তত নানান সমস্যার সম্মুখীন হচ্ছি। অনেকে সমস্যাগুলোকে মাথা ঠান্ডা রেখে সমাধানের পথ বের করতে পারে আবার অনেকে খেই হারিয়ে ফেলে। আজ কথা বলব কিভাবে আত্মবিশ্বাসী হয়ে সকল সমস্যাকে বুড়ো আঙুল দেখিয়ে বিজয়ীর হাসি হাসা যায়।

(১) জীবনে চলার পথে ভাল-খারাপ এই দুটো সময়ই আসবে।ভাল সময়টাকে উপভোগ করতে হবে আর খারাপ সময়টাকে মাথা ঠান্ডা রেখে সামাল দিতে হবে।উত্তেজিত না হয়ে বরং একটু সময় নিয়ে ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে।

(২) কিছু কিছু সময়ে আপনার রাগ আপনার অজান্তেই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। আর এই সময়টাতেই মানুষ সব থেকে বেশি ভুল পদক্ষেপ নেয়। রাগটাকে নিজের নিয়ন্ত্রণে আনতে হবে। কোনো সম্পর্ক টিকিয়ে রাখতে কিংবা যে কোনো সিদ্ধান্ত নিতে নিজের রাগের উপর নিয়ন্ত্রণ রাখতে হবে। রাগ হলে নিজেকে আলাদা রেখে সময় দিন।

(৩) আত্মবিশ্বাস হলো একটি সফল কাজের জনক। নিজেকে মনে রাখতে হবে তিনিই সেরা এবং এই মনে করা থেকে নিজের সেরাটা দিয়ে কাজে লেগে পড়ুন।

(৪) অভিজ্ঞতার দরুন আমরা অনেক সময় সঠিক সিদ্ধান্ত নিতে পারি না। সিদ্ধান্ত নিতে কনফিউজড হয়ে যাওয়াটা স্বাভাবিক। এ সময় কাছের মানুষদের সাথে কথা বলে তাদের থেকে অভিজ্ঞতা নিয়ে নিজের প্রেক্ষাপটের সাথে মিলিয়ে সিদ্ধান্ত নিতে হবে।

(৫) জীবনে যা-ই পেতে চান না কেন, আগে জানতে হবে আপনি ঠিক কি চান। আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, আপনার জীবনে কোন কাজটি করা সবচেয়ে জরুরী। কিসের জন্য মানুষ আপনাকে মনে রাখবে – সেটা আপনার সিদ্ধান্ত। কোন ক্যারিয়ার আপনার জন্য উপযুক্ত সেটি নির্ধারণ করুন।

(৬) শুধু বেঁচে থাকাই মানুষের জীবনের সার্থকতা নয়, সার্থকতা লুকিয়ে আছে বেঁচে থাকার অর্থপূর্ণ কারণ খুঁজে পাওয়ার মাঝে” – ফিওদর দয়োভস্কি (বিশ্বখ্যাত রাশিয়ান লেখক) এই লেখকের কথায় সুর দিয়ে বলতে চাই অহেতুক কাজ না করে বরং অর্থপূর্ণ কাজ খুঁজুন আর সেই অনুযায়ী কাজে লেগে পড়ুন।

(৭) কোনো কাজে নিজেকে পারফেক্ট প্রমাণ করতে চাইলে কাজটা সময় নিয়ে ধীরে ধীরে করতে হবে। এতে সময় একটু বেশি লাগলেও কাজটা অনেকটা নির্ভুল আর ফলপ্রসূ হবে।

(৮) অনেক সময় আমরা এমন কিছু বিব্রতকর অবস্থায় পড়ি যা অনেকের কাছে শেয়ারও করতে পারি না ,তা সে যত কাছের মানুষই হোক। এরকম বিব্রতকার পরিস্থিতে পড়লে ঘাবড়ে না যেয়ে বরং কৌশলে সেটি থেকে বেরিয়ে আসতে হবে। নিজের ইচ্ছের বিরুদ্ধে যেয়ে কোনো কাজ করার দরকার নেই। অন্যকে সম্মান দেখিয়ে সেখান থেকে বেরিয়ে আসুন।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top