কে এই কমলা হ্যারিস!!!

ফারজানা নিপা, ঢাবি। | প্রকাশিত: ৩ নভেম্বর ২০২০ ১১:১৪; আপডেট: ৪ নভেম্বর ২০২০ ০৭:৩৫

কমলা হ্যারিস। ছবিঃ ইন্টারনেট

এবছর প্রেসিডেন্ট পদে লড়তে চেয়ে পরে তহবিলের অভাবে সরে যান ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিবিদ কমলা হ্যারিস। ১১ আগস্ট ২০২০ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন তার রানিংমেট হিসেবে সিনেটর কমলা হ্যারিসের নাম ঘোষণা করেন। এরপর ১৯ আগস্ট তিনি মনোনয়ন লাভ করেন। যদি বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হন তাহলে ভাইস প্রেসিডেন্ট হবেন হ্যারিস। ৫৫ বছর বয়সি কমলা হ্যারিসই প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী এবং কোনো ভারতীয় বংশোদ্ভূত, যিনি যুক্তরাষ্ট্রের প্রধান দুই দলের একটি থেকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হন। যুক্তরাষ্ট্রে এর আগে কখনও দুই প্রধান রাজনৈতিক দলের কোনোটি থেকে অশ্বেতাঙ্গ কোনো নারীকে প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট পদে টিকেট দেয়া হয়নি। ভাইস প্রেসিডেন্ট হিসেবে তিনি জয়লাভ করলে তা হবে নতুন ইতিহাস।

কমলা দেবী হ্যারিস ২০ অক্টোবর ১৯৬৪ সালে ওকল্যান্ড,ক্যালিফোর্নিয়াতে জন্ম গ্রহণ করেন। ২০১৪ সালে দাম্পত্য সঙ্গী হিসেবে ডগলাস এমহফকে বেছে নেন। তার ২জন সন্তান রয়েছে। কমলা হ্যারিস হাওয়ার্ড ইউনিভার্সিটি অ্যান্ড দ্য ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, হ্যাস্টিংস কলেজ অব দ্য ল থেকে গ্র্যাজুয়েশন করেছেন। বার পাস করার পর তিনি আলমেডা কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিসে ক্যারিয়ার শুরু করেন।

২০০৩ সালে তিনি সান ফ্রান্সিসকোর ২৭তম ডিস্ট্রিক্ট অ্যাটর্নি হিসেবে নির্বাচিত হন। ২০১৪ সালে পুনঃনির্বাচিত হন। তিনি ২০১৬ সালের সিনেটর নির্বাচনে লোরেটা সানচেজকে পরাজিত করে বারবারা বক্সারের উত্তরসূরী হন। এর ফলে তিনি ক্যালিফোর্নিয়ার তৃতীয় মহিলা সিনেটর হওয়ার পাশাপাশি দ্বিতীয় আফ্রিকান-মার্কিন মহিলা এবং প্রথম দক্ষিণ-এশীয় বংশোদ্ভূত মার্কিনী হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেটে দায়িত্ব পালন করেছেন। সিনেটর হিসেবে তিনি স্বাস্থ্যসেবা সংস্কার,অনিবন্ধিত অভিবাসীদের নাগরিকত্বের পথ হিসেবে ড্রিম আইন,আগ্নেয়াস্ত্র নিষিদ্ধকরণ এবং প্রগতিশীল কর সংস্কারে সমর্থন করেছেন।

২০১৭ সাল থেকে কমলা হ্যারিস ক্যালিফোর্নিয়ার সিনেটর হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দুই মেয়াদে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল ছিলেন কমলা হ্যারিস। সিনেটের শুনানির সময় ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের প্রতি তার তীক্ষ্ণ প্রশ্নের জন্য তিনি একটি জাতীয় পরিচিতি অর্জন করেন।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top