ধ্বংসস্তূপের মাঝে বেড়ে ওঠা শামসিয়া আলীজাদা

ফারজানা নিপা, ঢাবি। | প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০ ০১:১১; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৮:২২

ছবিঃ ইন্টারনেট
পাকিস্তানের সোয়াত উপত্যকার মিনগোরায় জন্ম নেয়া মালালা ইউসুফজাইকে এখন বিশ্বের সবাই চেনে এক অপ্রতিরোধ্য নারী হিসেবে। শত বাধা ও প্রতিকূলতার মধ্যেও নারী শিক্ষা বিস্তারে সক্রিয় অবদান রেখে আসছেন তিনি। মালালার মত এমনই এক অপ্রতিরোধ্য নারী আফগানিস্তানের শামসিয়া আলীজাদা। আফগানিস্তান দক্ষিণ এশিয়ার একটি স্বাধীন রাষ্ট্র আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি গোলযোগপূর্ণ এবং হতাশাজনক। তালেবানের বিরুদ্ধে দেড় দশকেরও বেশি সময় ধরে যুদ্ধে লিপ্ত যুক্তরাষ্ট্র। এরকম একটা যুদ্ধবিধ্বস্ত দেশের ধ্বংসস্তূপের মাঝে বেড়ে উঠেছে শামসিয়া আলীজাদা। চোখের সামনে ৪০ জনেরও বেশি সহপাঠীর মৃত্যু দেখার পরও ভেঙে না পড়ে পড়াশোনা ধরে রাখেন। শামসিয়া আলীজাদা ছোটবেলা থেকেই পড়াশোনায় বেশ মনোযোগী ছাত্রী ছিলেন।
 
লেখাপড়া করে নিজেকে ও দেশকে এগিয়ে নেয়ার স্বপ্ন তার চোখেমুখে। অভাবের সংসারে বেড়ে ওঠা তার। বাবা কয়লা খনির শ্রমিক,উপার্জন বলতে বাবা যেটুকু করেন সেটুকুই। তবুও শামসিয়া পড়াশোনাটা বন্ধ করেননি। কিন্তু হঠাৎ করেই ২০১৮ সালে আইএস তার শিক্ষাপ্রতিষ্ঠান কাবুলের মাওউদ একাডেমিতে এক আত্মঘাতী বোমা হামলা করে। সেসময় তিনি জুনিয়র শিক্ষার্থী ছিলেন। ভালো শিক্ষার্থী ও উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা থাকায় মাওউদ একাডেমিতে তাকে ফ্রি পড়ানো হত। আকস্মিক এই বোমা হামলায় চোখের সামনে সবকিছু ওলটপালট হয়ে যায় তার। চোখের সামনে সারি সারি লাশ। চোখের পলকেই ধ্বংসস্তূপে পরিণত হয় তার প্রিয় প্রাঙ্গন। মাত্র ১৮ বছর বয়সে এমন নৃশংস ধ্বংসলীলা দেখেও দমে যাননি এই অদম্য নারী।
 
জন্মের পর থেকেই তো এমন ধ্বংসযজ্ঞ দেখে বেড়ে ওঠা। এটিকে স্বাভাবিকভেবে মেনে নিয়েই শুরু করেন নতুন করে স্বপ্ন দেখেন। ২ বছর পড়াশোনা বন্ধ থাকলেও ঠিকই সব কিছু পিছনে ফেলে পড়াশোনাতে ফিরে আসেন।শুধু যে ফেরার জন্য ফেরা তা নয় বরং সবাইকে অবাক করেই ফিরেছেন শামসিয়া আলীজাদা। পুরো আফগানিস্তান জুড়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ২ লাখের বেশি প্রতিযোগীকে হারিয়ে নাম্বার ওয়ান হয়েছেন তিনি। এখন তাকে নিয়ে গর্ব করছে আত্মীয়স্বজন,প্রতিবেশী এমনকি আফগান সরকারও। এই দিক থেকে বাদ যায়নি বহির্বিশ্বও। আফগান সংবাদপত্র লাটরেজের সম্পাদক খাদিম কারিনি লিখেছেন- 'তোমাকে নিয়ে আমরা গর্বিত। শামসিয়া হচ্ছে ছেড়ে না দেয়া ও ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়ানোর উদাহরণ।'
 


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top