আপনার মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে আপনার সৌন্দর্য।

সুরাইয়া সম্পা, ইডেন মহিলা কলেজ। | প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০ ২৩:১৩; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৯:৩৯

ছবিঃ ইন্টারনেট
সৌন্দর্য কীভাবে আমাদের মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে, বলেছেন সেলিনা গোমেজ। গায়িকা, অভিনেত্রী এবং প্রযোজক সেলিনা গোমেজ মানসিক স্বাস্থ্য সচেতনতার একজন আইনজীবী। ১০ ই অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রাক্কালে তিনি ব্যাখ্যা করেছেন যে এই বিষয়টি কেন তার কাছপ গুরুত্বপূর্ণ এবং কেন তিনি একটি বিউটি লাইন চালু করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এই নিবন্ধে প্রকাশিত সমস্ত মতামত গোমেজের অন্তর্ভুক্ত। আমরা ক্রমাগত চিত্র এবং সোশ্যাল মিডিয়া পোস্টগুলিতে বোমাবর্ষণ করি যা লোকদের মনে করে যে তাদের পরিপূর্ণতা অর্জনের প্রয়োজন রয়েছে, যা অপ্রাপ্য। আমি আমার নিজের ব্যক্তিগত মানসিক স্বাস্থ্যের লড়াই এবং আমি কীভাবে "এর চেয়ে কম" অনুভব করেছি সে সম্পর্কে উন্মুক্ত ছিলাম।জনগণের চোখে বড় হওয়া অনেক চাপ।
 
ছোট সময় থেকে কারও পক্ষে এটি যথেষ্ট কঠিন, তবে কল্পনা করুন বিশ্ব আপনার জীবন ও পচ্ছন্দ সম্পর্কে দৃষ্টিভঙ্গি মন্তব্য করছে। কখনও কখনও আমি মনে করি এটি আমার ঘন ত্বক তৈরি করেছে এবং আমি যেভাবে করেছি তা বাড়ার জন্য আমি দুঃখিত নই। এটি একটি সংক্ষিপ্ত বিবরণ হিসাবে আমি এমন একটি প্ল্যাটফর্ম পেয়ে নিজেকে অবিশ্বাস্যভাবে ভাগ্যবান মনে করি যেখানে আমি জানি যে আমি কিছুটা পার্থক্য করতে পারি।তবে এর অর্থ এই নয় যে আমার খুব কঠিন সময় কাটেনি।আমি যা অনুভব করছিলাম সে সম্পর্কে উন্মুক্ত থাকার সিদ্ধান্ত নিয়েছি এবং এর কারণে আমি বহু বছর ধরে এমন অনেক লোকের কাছ থেকে শুনেছি যারা নিজের মানসিক স্বাস্থ্যের সাথে লড়াই করেছে। এটি এমন একটি বিষয় যা আমার হৃদয়ের খুব কাছে এসে গেছে। আমি আমার ভয়েসটি মানসিক স্বাস্থ্যের বিষয়ে কথা বলার সাথে জড়িত কলঙ্ক কমাতে এবং তাদের স্বতন্ত্রতা উদযাপন করতে উৎসাহিত করার জন্য ব্যবহার করার চেষ্টা করি। একা নওঃআমাদের সমাজে নারীদের জন্য অনেকগুলি অবাস্তব প্রত্যাশা রয়েছে এবং একটি নির্দিষ্ট উপায়ে দেখার এবং অভিনয় করার চাপ রয়েছে। সোশ্যাল মিডিয়া অবশ্যই আমাদের "নিখুঁত" ধারণাটি প্রভাবিত করেছে এবং আমরা প্রায়শই বৈধতা এবং স্বাচ্ছন্দ্যের জন্য এই প্ল্যাটফর্মগুলিতে ফিরে যাই। তবে শেষ পর্যন্ত, এটি আমাদের সকলকে কিছুটা নিঃসঙ্গ মনে করে।
 
যে কেউ মানসিক স্বাস্থ্যের সমস্যার সাথে লড়াই করছেন বা সহজভাবে খুব কঠিন সময় কাটাচ্ছেন, আমি আপনাকে বলতে চাই যে আপনি একা নন। আমি সোশ্যাল মিডিয়া ডিটক্সের পক্ষে বড় অ্যাডভোকেট। আমি এখনও সংযুক্ত এবং কী চলছে তা দেখতে চাই তবে আমার পক্ষে স্ক্রোলিং থেকে দূরে সময় নেওয়া গুরুত্বপূর্ণ। আমি মনে রাখার চেষ্টা করি যে প্রত্যেকে সাধারণত একটি হাইলাইট রিল এবং কেবল তাদের সেরা ফটোগুলি ভাগ করে নিচ্ছে এবং একইভাবে না দেখায় আমার খারাপ লাগার দরকার নেই।আমিও থেরাপির একজন শক্তিশালী উকিল।আমি কেন একটি নির্দিষ্ট উপায়ে অনুভব করছিলাম এবং আমাকে কিছু প্রতিবন্ধকতাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করেছে সে সম্পর্কে অনেক প্রশ্নের উত্তর দিতে সহায়তা করেছিল। শুরুতে, আমি হতাশা এবং উদ্বেগের সাথে লড়াই করে চলেছি এই বিষয়টি নিয়ে আমার পক্ষে মুক্ত হওয়া সহজ ছিল না। আমার মনে হয়েছিল যে নিখুঁত হওয়ার চাপ রয়েছে, কারণ অনেক লোক আমার দিকে তাকিয়ে আছে। তবে আমি সাহায্য নেওয়ার এবং আমার যা অনুভব করছিলাম তা সম্পর্কে উন্মুক্ত থাকার সিদ্ধান্ত নেওয়ার পরে, এটি এমন একটি স্বস্তি ছিল।
 
আমি মনে করি আমি স্বীকার করছি যে আমি একজন মানুষ, এবং নিখুঁত নই - কেউই নেই - আসলে আমার কাছে যে লোকেরা চেয়েছিল তাদের পক্ষে আরও বেশি উপকারী ছিল। ভবিষ্যতের জন্য সৌন্দর্যঃআমার বিশ্বের সেরা কিছু মেকআপ শিল্পীদের সাথে কাজ করার সৌভাগ্য হয়েছে। আমি মেকআপ এবং বিভিন্ন চেহারা এবং তারা কীভাবে কোনও চরিত্রকে পুরোপুরি পরিবর্তন করতে পারে তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষার শিল্প পছন্দ করি। দু'বছর আগে, আমি এমন একটি ব্র্যান্ড তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি যা সৌন্দর্যের চারপাশে কথোপকথনকে পরিবর্তন করে।আমি অনুভব করেছি যে এটি এমন কিছু যা শিল্পে প্রয়োজনীয় ছিল এবং এটি যথেষ্ট আলোচনা করা হয়নি।আমি ভাবতাম সুন্দর লাগার জন্য আমাকে মেকআপ পরতে হবে তবে এখন আমি বুঝতে পেরেছি যে সুন্দর বোধ করার জন্য আমার মেকআপের দরকার নেই। এখন, আমি মেকআপটিকে একটি আনুষাঙ্গিক এবং উৎসাহিত করার মতো কিছু হিসাবে দেখি। এবং এটাই আমি চাই যা বাস্তব রূপে সৌন্দর্য অবলম্বন করতে পারে। - যতটা মেকআপ পরা বা যতটা চাই আপনি পরুন - এটি একটি নিরাপদ এবং স্বাগত স্থান যেখানে প্রত্যেককে স্বাচ্ছন্দ্য বোধ করা উচিত। 'Rare beauty' শুরু হওয়ার পরে, আমার দল এবং আমি স্ব-গ্রহণযোগ্যতা এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কে ইতিবাচক কথোপকথনের জন্য একটি সম্প্রদায় তৈরি করে চলেছি।মহামারী বিধিনিষেধের সময় এর মধ্যে অন্তরঙ্গ জুম কলগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে যা আমরা "Rare chat" বলি এবং এছাড়াও আমাদের সম্প্রদায়ের সদস্যদের সামাজিক মিডিয়াতে প্রোফাইলিং করি, যেখানে আমরা লোকদের তাদের স্বতন্ত্র সৌন্দর্য উদযাপন করতে উৎসাহিত করি (আমরা সমস্ত ত্বকের সাথে মানানসই ফাউন্ডেশন এবং কন্সিলারের ৪৮টি শেড অফার করি স্কিন টোনের)।আমি প্রথম হাতে দেখেছি যে আমাদের এই অনুসারী বছরের মধ্যে কতজন অনুসরণকারী একে অপরের সাথে অর্থপূর্ণ সংযোগ স্থাপন করেছে।সংস্থার পিছনে একটি উদ্দেশ্য থাকাও আমার পক্ষে গুরুত্বপূর্ণ ছিল এবং আমি জানতাম যে মানসিক স্বাস্থ্য আমাদের বার্তার একটি বড় অংশ হবে। 'Rare beauty' প্রভাব তহবিলের সাহায্যে আমরা মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত কলঙ্ক হ্রাস করতে চাই, দীর্ঘকালীন একাকীত্বের মহামারীকে মোকাবেলা করতে এবং তাদের মানসিক সুস্থাকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় সংস্থান এবং পরিষেবা গুলিতে লোকদের অ্যাক্সেস দিতে সহায়তা করতে চাই। আমরা গত জুলাইয়ে (আমার ২৮ তম জন্মদিনে) তহবিল চালু করেছি এবং নিম্নবিত্ত সম্প্রদায়ের লোকদের মানসিক স্বাস্থ্যসেবাতে অ্যাক্সেস দিতে সহায়তা করার জন্য আগামী দশ বছরে ১০০ মিলিয়ন সংগ্রহের আমাদের লক্ষ্য ঘোষণা করেছি।
আমরা অন্যান্য অংশীদার এবং আমাদের সম্প্রদায়ের সাথে তহবিল বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ এবং'Rare beauty' বার্ষিক বিক্রয় এক শতাংশ সরাসরি 'Rare beauty'তহবিল যেতে হবে। তহবিলের সাহায্যে আমরা ' Rare impact' মানসিক স্বাস্থ্য কাউন্সিলও তৈরি করেছি, যা শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়, সংস্থা এবং সংস্থাগুলির বিশেষজ্ঞ পরামর্শদাতাদের সমন্বয়ে গঠিত হয়েছে যাতে আমাদের সবচেয়ে বেশি প্রভাব ফেলছে কিনা তা নিশ্চিত করতে সহায়তা করতে। আমি চাই যে প্রত্যেকেরই এগুলির শক্তি খুঁজে পাওয়া উচিত যা তাদেরকে Rare করে তোলে। আমাদের সকলকে আমাদের স্বতন্ত্রতা আলিঙ্গন করা, অন্যের সাথে নিজেদের তুলনা করা বন্ধ করা এবং বিশেষত এখনই নিজেকে আরও বেশি ভালবাসতে হবে।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top