চুলের যত্নে আমলকি।

ফারজানা নিপা, ঢাবি। | প্রকাশিত: ৪ নভেম্বর ২০২০ ০৭:২৬; আপডেট: ৪ নভেম্বর ২০২০ ০৭:৩১

আমলকি। ছবিঃ ইন্টারনেট
হালকা সবুজ রঙের ছোট ছোট ফল, চকচকে গায়ে তার রোদ পড়লে পিছলে যায়। আমলকির কথা বলছি।ত্রিফলার অর্ন্তভুক্ত সবুজ রঙের ছোট ফল আমলকি। মুখের রুচি ফেরাতে এর কার্যকরিতা থাকলেও খেতে আহামরি মজাদার না এই ফল। আমলকির রস একটি স্বাস্থ্যকর পানীয়, যা আমাদের স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা দূর করে। ভিটামিন সি-এর ভাঁড়ার আমলকি মুখশুদ্ধি থেকে ত্বক এবং চুল সব কিছুর পক্ষে দারুণ উপকারী। বিশেষ করে চুলের স্বাস্থ্যরক্ষায় আমলকীর গুণাগুণ সকলের জানা! চুল পড়া কমানো থেকে শুরু করে খুসকি প্রতিরোধ এবং চুলের বৃদ্ধিতে দুর্দান্ত কাজ করে আমলকি এবং সেই সঙ্গে নিষ্প্রাণ চুলে আনে উজ্জ্বলতা।
 
(১) চুলের গোড়া শক্ত করতে ও চুল পড়া বন্ধ করতে আমলকি আর দইয়ের মাস্ক ব্যবহার করতে পারেন। এর জন্য দুই চা চামচ আমলা পাউডার নিয়ে তাতে সামান্য গরম পানি,এক চামচ মধু ও দুই চামচ টক দই মিশিয়ে পেস্ট তৈরি করে চুলে লাগান। ৩০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন।
 
(২) সমপরিমাণ লেবু ও আমলকীর রস মিশিয়ে মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে হালকা ম্যাসাজ করুন। ২০-২৫ মিনিট রেখে শুকিয়ে নিন।শুকিয়ে গেলে হালকা গরম পানি ও ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।
 
(৩) আমলকীর রস চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ২০-২৫ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করলে ভালো ফল পাবেন।
 
(৪) দুই টেবিল চামচ নারিকেল তেল হালকা গরম করে তার সাথে এক টেবিল চামচ আমলকীর রস মিশিয়ে নিন।মিশ্রণটি চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন।
 
(৫) একটি পাত্রে এক টেবিল চামচ আমন্ড অয়েল এবং দুই টেবিল চামচ আমলকির রস মেশান। এটি আপনার মাথার ত্বক ও চুলে ভালোভাবে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। পরে হালকা শ্যাম্পু ব্যবহার করে মাথা ধুয়ে ফেলুন।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top