চুলের যত্নে কি কি করবেন

নারীকথন | প্রকাশিত: ১৩ জুন ২০২১ ১৩:৩৩; আপডেট: ৬ ডিসেম্বর ২০২১ ০৮:৪৮

ছবিঃ সংগৃহীত

প্রতিদিনের ব্যাস্ততায় চুলের যত্নের ব্যাপারে অনেকেই উদাসীন। এতে করে চুল হয়ে যায় রুক্ষ এবং অনেকের চুল পড়তে থাকে। অল্প সময় ব্যায় করলেই ঘরোয়া ভাবে চুলের ভাল যত্ন  নেওয়া সম্ভব। সপ্তাহে একদিন বা দুইদিন চুলের যত্ন নিয়ে চুল রাখুন সুন্দর ও উজ্জ্বল।

ঘরোয়া উপায়ে চুলের যত্ন :

১) সরিষার তেল ও নারিকেল তেল: নানান সময় ব্যাবহারের জন্য সবার বাড়িতেই থাকে সরিষার তেল। সরিষার তেল চুলের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে।  অল্প পরিমাণ সরিষার তেলের সাথে নারিকেল তেল মিশিয়ে নিবেন। তারপর চুলের গোড়ায় আর আগাতে ম্যাসাজ করে নিবেন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। সরিষার তেলের বদলে ক্যাস্টর অয়েল বা আমন্ড অয়েল ইউজ করতে পারেন।

২) পেঁয়াজ: রান্নার কাজে পেয়াঁজের ব্যাবহার করা হয় বেশিরভাগ পরিবারেই। সবার ঘরেই থাকে কম বেশি পরিমানে পেয়াজ। চুলকে মজবুত রাখার জন্য এটি খুবই উপকারী। রুক্ষ চুলে পেঁয়াজের রসের সাথে লেবুর রস বা অল্প তেল মিশিয়ে নেবেন। ১০ মিনিট পর ধুয়ে ফেলবেন।

৩) ডিম ও তেল: চুলের জন্য উপকারী ডিম। চুলের যত্নে ব্যাবহার করতে পারেন ডিম। আপনার চুল যদি রুক্ষ হয় তাহলে ডিমের সাদা অংশ বাদে শুধু কুসুমের সাথে তেল মিশিয়ে নেবেন। আর পাতলা চুলের জন্য শুধু ডিমের সাদা অংশ নিবেন। মিশ্রণ তৈরি হয়ে গেলে চুলে ভালোভাবে মেখে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। এটি চুলের জন্য খুবই কার্যকরী।

৪) টকদই: চুলে অনেকেই কন্ডিশনার ব্যাবহার করে থাকেন। এতে অনেকের চুল পড়ে।  টকদই কন্ডিশনার হিসেবে কাজ করে। তাই টকদই চুলে মেখে রেখে দিন ১০ মিনিট  তারপর ধুয়ে ফেলুন। এভাবে শ্যাম্পুর পর টকদই ব্যবহার করলে আপনার চুল হবে ঝলমলে।

৫) চা-পাতা: চা খাওয়ার পর চা-পাতা ফেলে দেবেন না। সেটি আরেকবার ফুটিয়ে ঠাণ্ডা করে রেখে দিন। গোসলের শেষে চায়ের পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

৬) কলা ও মধু: সিল্কি চুলের উজ্জলতা  বাড়াতে কলা আর মধুর মিশ্রণ ব্যবহার করুন। তবে কলার এই পেস্ট ১০ মিনিটের বেশি চুলে রাখবেন না। তাহলে চুল ধুতে কষ্ট হবে। ৫-৬ মিনিট রেখে তারপর ভালোভাবে ধুয়ে ফেলুন।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top